০৩ জুন ২০১৬

Dilip Poddar

কিভাবে ব্লগার থেকে Powered by Blogger লেখাটি Remove করতে হয়?

শুরুতেই বলে রাখছি যদিও এই লেখাটি ব্লগারের জন্য একদম সহজ এবং কমন একটি পোষ্ট, তারপরও এই পোষ্ট হতে এ সম্পর্কে বিস্তারিত ও সম্পূর্ণ ভিন্ন কিছু জানতে পারবেন, যা আগে কখনও অন্য কোন ব্লগে দেখেননি। কাজেই পোষ্টটি একটু মনোযোগ সহকারে পড়লে এটি অন্য ব্লগারদের পোষ্ট হতে ভিন্ন কি না তা নিজেই বুঝতে পারবেন।
Powered by Blogger Attribution
প্রত্যেক ডিফল্ট ব্লগে এমনকি অনেক কাষ্টম ব্লগেও উপরের চিত্রের এই লেখাটি ব্লগের Footer সেকশনে দেখা যায়। আপনার ব্লগটি যদি বাংলায় হয় তাহলে এই লেখাটি হুবহু উপরের ছবির মত হবে, আর যদি ব্লগটি English হয় তাহলে লেখাটি "Powered by Blogger" নামে দেখতে পাবেন। এই লেখাটি Desktop ভার্সনের পাশাপাশি Mobile ভার্সনেও দেখা যায়। বেশীরভাগ ব্লগারই এই লেখাটি পছন্দ করেন না বা তাদের ব্লগে রাখতে চান না। কিন্তু ব্লগার Template হতে এটি সরানোর জন্য ডিফল্ট কোন অপশন নেই। এই জন্য এটি সরানোর জন্য আজ বিস্তারিত আলোচনা করবো।

কিভাবে এটি Remove করতে হয়ঃ এটিকে Remove করার জন্য আমি দুটি পদ্ধতি দেখাবো। তখন আপনি নিজেই বুঝতে পারবেন আপনি কোনটি বেছে নেবেন।
সকল পোষ্ট দেখুন

 প্রথম পদ্ধতীঃ

  • প্রথমে আপনার ব্লগার একাউন্টে লগইন করুন।
  • তারপর ব্লগার ড্যাশবোর্ড হতে Template > Edit Html এ ক্লিক করুন।
Edit Blogger Template
  • এরপর কিবোর্ড হতে Ctrl+F চেপে ]]></b:skin> অংশটি সার্চ করুন।
  • এখন নিচের Css কোডটি কপি করে ]]></b:skin> এর উপরে পেষ্ট করুন।
#Attribution1 {display:none;}
  • সবশেষে Save Template এ ক্লিক করুন। এই হচ্ছে ১ম পদ্ধতী।

 দ্বিতীয় পদ্ধতীঃ

  • উপরের চিত্রের মত ব্লগার ড্যাশবোর্ড হতে Template > Edit Html এ ক্লিক করুন।
  • তার Jump to Widget ম্যানু থেকে Attribution1 এ ক্লিক করুন। নিচের চিত্রে দেখুন -
  • Attribution1 এ ক্লিক করার পর নিচের কোডটি দেখতে পাবেন।
<b:widget id='Attribution1' locked='true' title='' type='Attribution'>
  •  উপরের এই লাইনটির লাল চিহ্নিত true এর স্থলে false লিখে Save Template এ ক্লিক করুন।
  • তারপর আবার Layout এ ক্লিক করে টেমপ্লেট থেকে বেরিয়ে আসুন। এখন Layout এর নিচের দিকে এই ছবির মত একটি Attribution দেখতে পাবেন।
Remove Blogger Attribution
  • উপরের ছবিতে Indicate করা Edit এ ক্লিক করলেই এটি Remove করার অপশন পাবেন। That's all.
নোটঃ পোষ্টটি পড়ার পর কে কি বলবেন জানি না। তবে আপাত দৃষ্টিতে ১ম পদ্ধতী একদম সহজ, আর ২য় পদ্ধতীতে একটু ঝামেলা পোহাতে হবে। তবে আমি যেটা সাপোর্ট করি সেটা হচ্ছে ১ম পদ্ধতী। কারণ ২য় পদ্ধতীতে Remove করলে এটি ব্লগ থেকে সম্পূর্ণরূপে মুছে যাবে। আর ১ম পদ্ধতীতে এটি শুধুমাত্র Hide করে রাখা হয়েছে। ২য় পদ্ধতীর প্রধান সমস্যা হচ্ছে এটি রিমুভ করার পর মোবাইল Template হতে Remove করার কোন অপশন থাকবে না। অর্থাৎ এটি আপনার মোবাইল ভার্সনে সব সময় শো করবে। কাজেই মোবাইল Template হতেও এটি Remove করতে চাইলে আপনাকে অবশ্যই ১ম পদ্ধতীটি বেছে নিতে হবে।

Dilip Poddar

About Dilip Poddar -

He is 25 year old geeky nerd from a little town in India. He is an avid Blogger, Web Designer and Freelancer. He is mostly interested in SEO and playing with codes.our New Blogger ko hamesha honest ka sath help karte.

Subscribe to this Blog via Email :

1 comments:

Write comments
Porosh
AUTHOR
১৭ আগস্ট, ২০১৯ delete

Thanks for your valuable information. Mahin IT Limited provides Web Design and Development courses in Dhaka, Bangladesh. Visit Mahin IT Limited to know more about Web Design and Development.

Reply
avatar